Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ নভেম্বর ২০১৫

বিএআরসিতে জাতীয় কৃষি প্রদর্শনী কেন্দ্রের যাত্রা শুরু


প্রকাশন তারিখ : 2015-11-05


দেশের কৃষির ইতিহাস-ঐতিহ্য, ধারাবাহিক বিবর্তনসহ কৃষি বিষয়ের যাবতীয় তথ্য ও উপকরণের প্রদর্শনী নিয়ে ‘জাতীয় কৃষি প্রদর্শনী কেন্দ্রে’র যাত্রা শুরু হয়েছে। কেন্দ্রটি পরিদর্শনের মাধ্যমে দেশের কৃষি সম্পর্কে ধারণা পাবেন দর্শনার্থীরা। ৪ নভেম্বর ২০১৫ দুপুরে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ফার্মগেট, চত্বরে এই প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব মো. মকবুল হোসেন এমপি।
বিএআরসি ও জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের (এনএআরএস) অন্তর্ভুক্ত ১২টি গবেষণা প্রতিষ্ঠানসহ মোট ১৩টি প্রতিষ্ঠানের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি, উৎপাদিত দ্রব্য, গবেষণাসহ বিভিন্ন ধরনের কৃষি বিষয়ক প্রকাশনা, কৃষির ইতিহাস-ঐতিহ্য ও ধারাবাহিক বিবর্তন, জাতীয় অর্থনীতিতে কৃষির অবদান এবং জাতীয় কৃষি গবেষণা প্রতিষ্ঠান সমূহের পরিচিতি ও কার্যক্রম এ কেন্দ্র থেকে জানা যাবে।
বিএআরসি মিলনায়তনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মকবুল হোসেন বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে কৃষিতেও অনেক পরিবর্তন ঘটেছে। লেগেছে প্রযুক্তির ছোঁয়া। কৃষির সামনের দিকে এগিয়ে যাওয়া এবং পেছনের ইতিহাস জানা যাবে এই প্রদর্শনী কেন্দ্র থেকে। তিনি আরও বলেন, আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বিদেশেও রপ্তানির যে সফলতা বাংলাদেশ দেখিয়েছে। তার কৃতিত্বের দাবিদার হলো বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও কৃষি সম্প্রসারণের সঙ্গে জড়িত কর্মী বাহিনী। আর তা সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার সরকারের যুগোযপযোগি সিদ্ধান্ত বাস্তবায়ন ও সঠিক দিক নির্দেশনার ফলে। এ সময় তিনি জাতীয় কৃষি প্রদর্শনী কেন্দ্রটিকে পরিচর্চার মাধ্যমে স্বয়ংসম্পূর্ণতা আনা এবং মানসম্মত প্রতিষ্ঠানে রূপান্তরের মাধ্যমে আন্তর্জাতিকমানের কেন্দ্র হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।
অনুষ্ঠানে জানানো হয়, ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল টেকনোলজি প্রজেক্টের আওতায় বিভিন্ন দেশে এ ধরনের স্থাপনা পরিদর্শন করা হয়। এসব অভিজ্ঞতার আলোকে জাতীয় কৃষি প্রদর্শনী কেন্দ্রটি গড়ে তোলার চেষ্টা করা হয়েছে। এ কেন্দ্রে বিভিন্ন ফসলের জাত ও কৃষি যন্ত্রপাতিসহ কৃষি প্রযুক্তি ও তথ্যের ডিজিটাল ফর্মে প্রদর্শনের ব্যবস্থা রয়েছে। কেন্দ্রটি পরিদর্শনের মাধ্যমে গবেষক, শিক্ষক, সম্প্রসারণকর্মী, নীতিনির্ধারক, উন্নয়ন সহযোগী এবং শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবেন। বিদেশ থেকে আসা প্রতিনিধিরাও এ থেকে নানা বিষযে জানতে পারবেন। এনএআরএস ভুক্ত প্রতিষ্ঠান প্রধানদের সমন্বয়ে গঠিত বিএআরসি নির্বাহী পরিষদ উপদেষ্টা কমিটি হিসেবে কেন্দ্রটি সুষ্ঠু ব্যবস্থাপনা ও পরিচালনার জন্য সময় প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করবে।
উদ্বোধনী অনুষ্ঠানে বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষ। এছাড়াও অনুষ্ঠানে  কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি সদস্যগণ, কৃষি মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, এনএআরএসভুক্ত প্রতিষ্ঠানের প্রধানগণ, ডিএই, ডিএলএস, ডিওএফ এর মহাপরিচালকগণ, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক,  বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং আন্তর্জাতিক কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধি ও গণমাধ্যমের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।